মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৫ জানুয়ারি ২০২২

২০২০-২০২১ অর্থবছরের গবেষণা কার্যক্রম ও ফলাফল

বিভাগের নাম

গবেষণা  শিরোনাম

 

 

ফিজিক্যাল ও স্পেস ওশানোগ্রাফি বিভাগ

গবেষণা ১ঃ Beach profiling alongMarine drive road Cox’s Bazar

গবেষণার ফলাফলঃরেজুখাল এলাকা থেকে টেকনাফ পর্যন্ত ৬২ কিলোমিটার এলাকায় ১০টি বেঞ্চমার্ক স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে। প্রস্তাব অনুযায়ী প্রতিমাসে ১০ দিন করে ১২ মাসের বিচ প্রোফাইলিং সার্ভে এর কাজ সম্পন্ন হয়েছে। মাস ভিত্তিক বিচ লাইনের পরিবর্তন পাওয়া গেছে। 

গবেষণা ২ঃ Detecting floating marine debris in the eastern coastal zone of Bangladesh using remote sensing technique.

গবেষণার ফলাফলঃস্যাটেলাইট অবজারভেশনের জন্য বিওআরআই সংলগ্ন সমুদ্র সৈকত এলাকা থেকে টার্গেটেড ৪টি ডেবরিস ফ্লোটিং প্যানেলেরমধ্যে ৪টি প্যানেল (৩২ ফুট/৩২ ফুট) সমুদ্রে ভাসানো হয়েছে। Sentinal 2 MSI স্যাটেলাইটের মাধ্যমে উক্ত ফ্লোটিং প্যানেল ডেবরিস সনাক্তকরণের জন্য স্যাটেলাইট ডাটা বিশ্লেষণ করা হয়েছে। 

 

জিওলজিক্যাল ওশানোগ্রাফি বিভাগ

গবেষণা ১ঃ Determination of Sedimentological & Mineralogical Distribution to delineate sedimentary process of the Nearshore Area of Maheshkhali-Kutubdia, Bangladesh

গবেষণার ফলাফলঃমহেশখালি থেকে চট্টগ্রাম সমুদ্র এলাকায় গবেষণা ক্রুজের মাধ্যমে ৫ কিলোমিটার অন্তর অন্তর ৪০টি স্যাম্পল গ্রাব স্যামপ্লার দিয়ে সংগ্রহ করা হয়েছে।ল্যাবরেটরিতে ৪০ টি স্যাম্পলের সেডিমেন্ট টেক্সচার এবং ভারী খনিজ চিহ্নিত করা হয়েছে। 

কেমিক্যাল ওশানোগ্রাফি বিভাগ

গবেষণা ১ঃ Phytoplankton assemblages in the south patches fishing ground of the Bay of Bengal with reference to the seasonal variability of nutrient abundance

গবেষণার ফলাফলঃসাউথ প্যাচ ফিশিং গ্রাউন্ডে ক্রুজ সার্ভের মাধ্যমে ৩০টি স্যাম্পলের মধ্যে ৩০টি ওয়াটার স্যাম্পল সংগ্রহ করা হয়েছে। ল্যাবরেটরি বিশ্লেষণের মাধ্যমে inorganic nutrients, Phytoplankton এবং physico-chemical factors চিহ্নিতকরণ সম্পন্ন হয়েছে। 

বায়োলজিক্যাল ওশানোগ্রাফি বিভাগ

গবেষণা ১ঃ Quantification of potential nutritional value from 10 seaweeds, experimental extraction of Phycocolloids from 3-5 seaweeds available around St. Martin’s island and continuation of taxonomic base line study.

গবেষণার ফলাফলঃটার্গেটেড ৩-৫টি সীউইড স্যাম্পল সংগ্রহ করার লক্ষ্যে জানুয়ারী, ফেব্রুয়ারি, মার্চ, এপ্রিল মাসে সীউইড স্যাম্পল সংগ্রহ করা হয়েছে। সীউইডের ১৮টি স্পেসিস পাওয়া গেছে। সীউইড ইকোসিস্টেমের প্যারামিটারসমূহ সংগ্রহ করা হয়েছে।

 

 

 

এনভায়রনমেন্টাল ওশানোগ্রাফি এবং ক্লাইমেট বিভাগ

প্রকল্প ১ঃ Assessment of Plastic Debris (Macro to Micro) in the coastal area of Maheshkhali. 

গবেষণার ফলাফলঃমহেশখালির চ্যানেল মুখ থেকে বদরখালি পর্যন্ত ২০ কিলোমিটার সৈকত এলাকার টার্গেটেড ১৪টি এরিয়ায় মাইক্রোপ্লাস্টিক স্যাম্পল সংগ্রহ করা হয়েছে। ল্যাবরেটরিতে গ্রেডিং ও বিশ্লেষণ সম্পন্ন হয়েছে। 

প্রকল্প ২ঃ Biogeochemical Process of the Moheshkhali Channel: Physical, Biochemical and Primary Productivity Characteristics of the Channel

গবেষণার ফলাফলঃমহেশখালি চ্যানেলের ১০টি পয়েন্টে ৪ সিজনের মধ্যে প্রতি সিজনের ওয়াটার স্যাম্পলের ওয়াটার কোয়ালিটি, নিউট্রিয়েন্ট, ফিজিক্যাল প্যারামিটার, ফাইটোপ্লাংকটন, জুপ্লাংকটন, বায়োকেমিক্যাল ইত্যাদি প্যরামিটার নির্ণয় করা হয়েছে। 

ওশানোগ্রাফিক ডাটা সেন্টার

প্রকল্প ১ঃ Application of Different Statistical Sampling Design to Identify Best Data Collection Method in the Costal Marine Ecosystem: A Comparative Study।

গবেষণার ফলাফলঃপ্রস্তাবিত ৭টি গবেষণা কার্যক্রমের মধ্যে সকল স্যামপ্লিং ডিজাইন সংগ্রহ করা হয়েছে। স্ট্যাটিস্টিক্যাল এনালাইসিস সম্পন্ন হয়েছে। 



Share with :

Facebook Facebook